পরমাণু বিদ্যুৎ কেন্দ্রের নিয়ন্ত্রণমূলক পরিদর্শন কার্যক্রম বিষয়ক কর্মশালা শুরু

poromanu biddut kendrer sorboses news,rampal biddut kendro,power plant,bangladesh,somoy tv news,paira nodi,podma bridge in bangladesh,ruppur nuclear power plant,podda shetu,bangladeshi news,borhanul haque shamrat,ruppur power plant,rampal power plant,nuclear power plant,rosatom,mnuchin,nuclear,paira bondor bangladesh,bangla news,bomb,power plant in bangladesh,ruppur powerhouse,metro rail in india,news

ঢাকা, ১৩ ফাল্গুন (২৫ ফেব্রুয়ারি)

আন্তর্জাতিক পরমাণু শক্তি সংস্থা (আইএইএ) এবং বাংলাদেশ পরমাণু শক্তি নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (বাপশনিক) এর যৌথ উদ্যোগে পরমাণু বিদ্যুৎ কেন্দ্রের নিয়ন্ত্রণমূলক পরিদর্শন কার্যক্রম বিষয়ক চার দিনব্যাপী কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠান ঢাকায় বাংলাদেশ পরমাণু শক্তি নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের কার্যালয়ে অনুষ্ঠিত হয়েছে। উক্ত অনুষ্ঠানে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান প্রধান অতিথির বক্তৃতা করেন। কর্মশালায় সভাপতিত্ব করেন বাংলাদেশ পরমাণু শক্তি নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের চেয়ারম্যান প্রফেসর ড. নঈম চৌধুরী এবং রিসোর্চ পার্সন হিসেবে আন্তর্জাতিক পরমাণু শক্তি সংস্থার বিশেষজ্ঞগণ উপস্থিত ছিলেন। 
মন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতিশ্রুতি ও নির্দেশনা বাস্তবায়নের মাধ্যমে দেশের শান্তি, সমৃদ্ধি ও উন্নয়নের লক্ষ্যে নিরলসভাবে কাজ করে যেতে হবে। সেই ধারাবাহিকতায় বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের আওতায় প্রতিষ্ঠানগুলোকে বাস্তবায়নাধীন বিভিন্ন উন্নয়নমূলক কাজ দ্রুত সময়ের মধ্যে শেষ করার জন্য তিনি আহ্বান জানান। তিনি বলেন, বর্তমান সরকার বাস্তবায়নাধীন বিভিন্ন কাজের মাধ্যমে দেশের উন্নয়নে বদ্ধপরিকর। বাংলাদেশ পরমাণু শক্তি কমিশন আন্তর্জাতিক পরমাণু শক্তি সংস্থার সকল নিরাপত্তা মানদ- ও গাইডলাইন এবং বাংলাদেশের বিদ্যমান আইন ও বিধিমালা যথাযথভাবে অনুসরণ করেছে। পরমাণু শক্তি সংস্থাসহ আন্তর্জাতিক, স্থানীয় ও নিজস্ব জনবলের মাধ্যমে সকল কারিগরি মূল্যায়ন ও পর্যালোচনা করে বিশেষজ্ঞ মতামতও গ্রহণ করা হয়েছে। আর সে অনুযায়ী প্রতিষ্ঠানের সকল কর্মকর্তা ও কর্মচারীদের সুষ্ঠুভাবে কাজ করে যাওয়ার নির্দেশনা প্রদান করেন মন্ত্রী। 
কর্মশালায় রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের লাইসেন্সধারী বাংলাদেশ পরমাণু শক্তি কমিশন, রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র প্রকল্প এবং বাংলাদেশ পরমাণু শক্তি নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের বিভিন্ন পর্যায়ের ২৫ জন বিজ্ঞানী ও প্রকৌশলী অংশগ্রহণ করেন এবং পরমাণু বিদ্যুৎ কেন্দ্রের নির্মাণ পর্যায়ের বিভিন্ন নিয়ন্ত্রণমূলক পরিদর্শন কার্যক্রম নিয়ে বিজ্ঞানী ও প্রকৌশলীবৃন্দ প্রশিক্ষণ নিচ্ছেন। 
অনুষ্ঠানে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের কর্মকর্তাবৃন্দ, রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের প্রকল্প পরিচালক ড. শৌকত আকবর, রোসাটমের ঊর্ধ্বতন কর্মকর্তাসহ মন্ত্রণালয়াধীন সংস্থার প্রধানগণ এবং প্রকল্প পরিচালকগণ উপস্থিত ছিলেন।

SHARE THIS

0 Comments:

মতামতের জন্য ধন্যবাদ।