দেশেই মোটর গাড়ি তৈরি করে দেশের বাজার ধরে রাখতে হবে - শিল্পমন্ত্রী

car,racing cars,cardi b,make,cars,bangladesh,drake,driving test,making,toy car,parking,cars racing,science,back parking,supercar,meek going bad,amazing ideas,90 parking,dj speaker market in bd,sports car,how to make,racing,car mod,drag car racing,rap,bay parking,crazy bd,easy parking,documentary,meek goin bad,parking made easy,street car racing,race,going bad,status racing,cardi b single,car manufacturing in bangladesh

ঢাকা, ৩০ ফাল্গুন (১৪ মার্চ)

বাংলাদেশে অটোমোবাইল শিল্পের বিশাল বাজার তৈরি হয়েছে উল্লেখ করে শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন বলেছেন, ‘দেশেই মোটর গাড়ি তৈরি করে এ বাজার ধরে রাখতে হবে। আমদানিকৃত গাড়ির ওপর নির্ভরশীল হয়ে এ বাজার অন্যের হাতে তুলে দেয়া যুক্তিসঙ্গত নয়।’ 

আজ রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় ১৪তম ঢাকা মোটর শো’র উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে শিল্পমন্ত্রী তরুণ উদ্যোক্তাদেরকে মোটর গাড়ি উৎপাদন শিল্পে বিনিয়োগে এগিয়ে আসার আহ্বান জানান। বেসরকারি উদ্যোক্তা প্রতিষ্ঠান সেম্স গ্লোবাল তিন দিনব্যাপী এ প্রদর্শনীর আয়োজন করে। মোটর শো’র পাশাপাশি একই ছাদের নিচে ৫ম ঢাকা বাইক, ৪র্থ ঢাকা অটো পার্টস এবং ৩য় ঢাকা কমার্শিয়াল অটোমোটিভ শো’র আয়োজন করা হয়। 
সেম্স গ্লোবাল এর প্রেসিডেন্ট মেহেরুন এন. ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যদের মধ্যে আরইএল মোর্টস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক রিয়াদ হাসনাইন, র‌্যাংকন মোটর বাইক্স লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক শাওন হাকিম, এনার্জি প্যাক পাওয়ার জেনারেশন লিমিটেডের পরিচালক এনামুল হক চৌধুরী ও কর্ণফুলী গ্রুপের নির্বাহী পরিচালক আনিস-উদ-দৌলা বক্তব্য রাখেন। 
শিল্পমন্ত্রী বলেন, ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৫৭ সালে তৎকালীন পূর্ব পাকিস্তানের শিল্পমন্ত্রীর দায়িত্ব পালনকালে ইস্ট পাকিস্তান স্মল অ্যান্ড কটেজ ইন্ডাস্ট্রিজ কর্পোরেশন (ইপসিক) প্রতিষ্ঠার মাধ্যমে এ অঞ্চলে শিল্পায়নের বীজ বপন করেছিলেন। স্বাধীনতার পর থেকে এ প্রতিষ্ঠান বিসিক নামে সারাদেশে ক্ষুদ্র ও কুটির শিল্পের বিকাশে ভূমিকা রেখে চলেছে। বঙ্গবন্ধুর অর্থনৈতিক মুক্তির স্বপ্ন বাস্তবায়নে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিচক্ষণ নেতৃত্বে বাংলাদেশের শিল্পখাত ইতোমধ্যে অনেক দূর এগিয়েছে।’ বর্তমানে বাংলাদেশ বিশ্ব সম্প্রদায়ের জন্য উন্নয়নের অনুকরণীয় মডেল হয়ে দাঁড়িয়েছে বলে তিনি মন্তব্য করেন।   
শিল্পমন্ত্রী আরো বলেন, ‘বিশ্বব্যাপী অত্যাধুনিক অটোমোবাইল শিল্প বিকাশের ফলে আমদানিকৃত রিকন্ডিশন্ড গাড়ি খুব শিগগির বাজার হারাবে। এর ফলে বাংলাদেশে রিকন্ডিশন্ড গাড়ি ডাম্পিং করার জায়গা খুঁজে পাওয়া কঠিন হবে।’ এ বাস্তবতায় তিনি গাড়ি সংযোজন কিংবা আমদানির পরিবর্তে নিজস্ব ব্র্যান্ডের গাড়ি উৎপাদনের তাগিদ দেন। এ খাতে দেশীয় শিল্পবিকাশে শিল্প মন্ত্রণালয় জায়গা বরাদ্দসহ প্রয়োজনীয় সব ধরণের সহায়তা দেবে বলে তিনি জানান।   
উল্লেখ্য, তিন দিনব্যাপী এ বহুমাত্রিক প্রদর্শনীতে ১৬টি দেশের আড়াই শতাধিক উদ্যোক্তা প্রতিষ্ঠান অংশ নিচ্ছে। এখানে অটোমোবাইল শিল্পখাতে উদ্ভাবিত সর্বশেষ ডিজাইনের মোটরবাইক, স্কুর্টাস, গাড়ি, স্পোর্টস ইউটিলিটি, মাল্টি ইউটিলিটি ও বাণিজ্যিক যানবাহন, বাস, ট্রাক, থ্রি হুইলার, বিকল্প শক্তিচালিত যানবাহন ইত্যাদি প্রদর্শিত হচ্ছে। পাশাপাশি এসব যানবাহন সংশ্লিষ্ট খুচরা যন্ত্রাংশ, গ্যারেজ ও গ্যারেজ সরঞ্জাম, বীমা ও পরিসেবা, অটোফাইন্যান্স ও লিজিং, আইটি ও লুব্রিকেন্টস, সিএনজি কিট, টায়ার ও হুইল, ডিজাইন ধারণা, অটো ইলেকট্রনিক্স, কোচবিল্ডার/ডিজাইন তুলে ধরা হয়েছে। প্রদর্শনী প্রতিদিন সকাল সাড়ে দশটা থেকে রাত সাড়ে আটটা পর্যন্ত সকলের জন্য উন্মুক্ত থাকবে। 
পরে শিল্পমন্ত্রী রাজধানীর রেডিসন ব্লু ঢাকা ওয়াটার গার্ডেন হোটেলে ইন্সটিটিউট অব ইঞ্জিনিয়ার্স, বাংলাদেশ (আইইবি) আয়োজিত ‘অ্যাক্রেডিটেশনের মাধ্যমে প্রকৌশল শিক্ষায় গুণগত মান নিশ্চিতকরণ (Quality Assurance in Engineering Education Through Accreditation)' শীর্ষক আন্তর্জাতিক সিম্পোজিয়ামে প্রধান অতিথির বক্তব্য রাখেন। জাতীয় অধ্যাপক প্রকৌশলী ড. জামিলুর রেজা চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যদের মধ্যে আইইবি’র প্রেসিডেন্ট প্রকৌশলী মোঃ আবদুস সবুর এবং সাধারণ সম্পাদক প্রকৌশলী খন্দকার মঞ্জুর মোরশেদ বক্তব্য রাখেন। 

SHARE THIS

0 Comments:

মতামতের জন্য ধন্যবাদ।