নৌ নিরাপত্তা সপ্তাহ উপলক্ষে রাষ্ট্রপতির বাণী

news,politics,president,president trump,donald trump,trump,president's special message,vicente fox,white house,president maduro,kid president,kid president pep talk,president trump press conference,icai president,message,trump speech,vicente for presidente,president barack obama,presidential election 2020,mexico,president maithripala sirisena,american president,president of the united states,mexican president vicente fox

ঢাকা, ১৫ চৈত্র (২৯ মার্চ)

রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ ‘নৌ নিরাপত্তা সপ্তাহ-২০১৯’ (৩০ মার্চ - ৫ এপ্রিল) উপলক্ষে নিম্নোক্ত বাণী প্রদান করেছেন : 
‘‘অভ্যন্তরীণ নদীপথে যাত্রী নিরাপত্তা সুরক্ষিত রাখার প্রচেষ্টায় নৌ পরিবহন মন্ত্রণালয়ের উদ্যোগে ৩০ মার্চ থেকে ৫ এপ্রিল পর্যন্ত  ‘নৌ নিরাপত্তা সপ্তাহ-২০১৯’ পালিত হচ্ছে জেনে আমি আনন্দিত। এ বছরের মূল প্রতিপাদ্য ‘দূষণ, দখল মুক্ত করি নৌ যাত্রা নিরাপদ করি, বিশ্বমানের নৌ ব্যবস্থার স্বপ্নকে সফল করি’ অত্যন্ত সময়োপযোগী হয়েছে বলে আমি মনে করি। 
বাংলাদেশ নদীমাতৃক দেশ। দেশের আর্থ-সামাজিক উন্নয়ন ও দারিদ্র্য বিমোচনে নৌ পরিবহনের গুরুত্ব অপরিসীম। নৌপথ অধিকতর সাশ্রয়ী, পরিবেশবান্ধব ও নিরাপদ হওয়ায় অন্যান্য পরিবহনের তুলনায় অধিকাংশ মানুষ নৌপথে যাতায়াতে স্বাচ্ছন্দ্য বোধ করে। কালবৈশাখী মৌসুমে নৌপথে চলাচলরত যানবাহন বিশেষ করে যাত্রীবাহী নৌযান যাতে নিরাপদে যাতায়াত করতে পারে এ লক্ষ্যকে সামনে রেখে নৌ নিরাপত্তা সপ্তাহ পালনের উদ্যোগ একটি সময়োপযোগী পদক্ষেপ বলে আমি মনে করি। 
মাতৃসম নদীকে আমরা প্রতিনিয়ত বিভিন্নভাবে দূষণ করে চলেছি। তাছাড়া স্বার্থান্বেষী মহল অবৈধভাবে নদীর পাড় ক্রমশ দখল করে নদীর স্বাভাবিক নাব্যতা নষ্ট করে চলেছে। এ অবস্থা চলতে থাকলে অচিরেই নদীগুলো নৌ চলাচলের অনুপোযোগী হয়ে পড়বে। আসুন, আমরা সকলে নদীকে দূষণ ও দখলমুক্ত করে নৌ যাত্রা নিরাপদ করি এবং বিশ্বমানের নৌ ব্যবস্থা গড়ে তোলার স্বপ্নকে সফল করে তুলি।
আমি নৌ নিরাপত্তা সপ্তাহের সার্বিক সফলতা কামনা করছি।
খোদা হাফেজ, বাংলাদেশ চিরজীবী হোক।’’

SHARE THIS

0 Comments:

মতামতের জন্য ধন্যবাদ।