দ্রুত গতির ইন্টারনেট সংযোগের ফলে সকল ই-সেবা মানুষের দোরগোড়ায় পৌঁছাবে

ঢাকা, ১০ শ্রাবণ (২৫ জুলাই)

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, দ্রুত গতির ইন্টারনেট সংযোগের ফলে বিদ্যমান ও আগত সকল ই-সেবা মানুষের দোরগোড়ায় পৌঁছে যাবে। ইন্টারনেট আজ বিশ্বকে একটি গ্রামে পরিণত করেছে। বাংলাদেশেও গ্রাম পর্যায়ে ইন্টারনেট পৌঁছে দেওয়ার উদ্যোগ প্রশংসনীয়। ইন্টারনেট ব্যবহার করে ব্যাংকিং সেবায় পেমেন্ট সিস্টেম সচল করার উদ্যোগ নেয়া হয়েছে। ফলে সকল অর্থনৈতিক কার্যক্রম ইন্টারনেট কেন্দ্রিক হবে। এর জন্য প্রয়োজন নিরবচ্ছিন্ন বিদ্যুৎ। ৯৭ শতাংশ মানুষ বিদ্যুৎ এখন পাচ্ছে। মুজিববর্ষেই শতভাগ এলাকা বিদ্যুতায়নের আওতায় আসবে ।
প্রতিমন্ত্রী আজ অনলাইনে ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে কেরাণীগঞ্জের আটটি ইউনিয়নে ব্রডব্যান্ড ইন্টারনেট সংযোগ প্রদানের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক ও সংসদ সদস্য অ্যাডভোকেট মোহাম্মদ কামরুল ইসলাম।
প্রতিমন্ত্রী বলেন, কেরাণীগঞ্জে হাইটেক পার্ক নির্মাণ অত্র এলাকার মানুষকে আরো ডিজিটালাইজড করে ব্যাপক কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করবে। আজ আটটি ইউনিয়নে ব্রডব্যান্ড ইন্টারনেট সংযোগ প্রদান করা হলেও বাকি চারটি ইউনিয়নে দ্রুত সংযোগের অনুরোধ জানিয়ে তিনি বলেন, আগামী জাতীয় সংসদ নির্বাচনের পূর্বেই কেরাণীগঞ্জের সকল প্রতিষ্ঠান ও গ্রাহক পর্যায়ে উচ্চগতির ইন্টারনেট সংযোগ প্রদান করে কেরাণীগঞ্জবাসীদের জন্য অনলাইন সেবা উন্মুক্ত করা হবে। 
বিশেষ অতিথির বক্তব্যে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী বলেছেন, ইনফো-সরকার (৩য় পর্যায়) প্রকল্পের মাধ্যমে ইউনিয়ন পর্যায় ব্রডব্যান্ড কানেক্টিভিটি প্রান্তিক এলাকায় ইন্টারনেট সেবা পৌঁছে দিচ্ছে। ফলে ইউনিয়ন ডিজিটাল সেন্টার অর্থনৈতিক কার্যক্রমের অন্যতম হাবে পরিণত হচ্ছে। তিনি আরো বলেন, ডিজিটাল বাংলাদেশের প্রযুক্তির কল্যাণে করোনা মহামারীকালীন সময়ে ঝড় ও বন্যাকবলিত মানুষকে সেবা দেয়া সম্ভব হচ্ছে।
আইসিটি প্রতিমন্ত্রী আগামী ২০২৫ সালের মধ্যে আইসিটি খাতে পাঁচ বিলিয়ন মার্কিন ডলার বৈদেশিক মুদ্রা আয় করার লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে উল্লেখ করে বলেন, এ লক্ষ্যমাত্রা অর্জনে নিরবচ্ছিন্ন ইন্টারনেট সেবা নিশ্চিত করা হবে। তিনি তার নির্বাচনি এলাকা নাটোরের সিংড়ায় শতভাগ বিদ্যুতায়ন করার জন্য বিদ্যুৎ প্রতিমন্ত্রীকে ধন্যবাদ জানিয়ে বলেন, বিদ্যুৎ আর ইন্টারনেট আধুনিক সভ্যতার অন্যতম নিয়ামক।
ঢাকা জেলার জেলা প্রশাসক মোঃ শহিদুল ইসলামের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে অন্যান্যের আইসিটি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের নির্বাহী পরিচালক পার্থ প্রতিম দেব ও কেরাণীগঞ্জ উপজেলা চেয়ারম্যান শাহীন আহমেদ অনলাইনে সংযুক্ত ছিলেন।
পরে বিদ্যুৎ প্রতিমন্ত্রী আনুষ্ঠানিকভাবে ব্রডব্যান্ড ইন্টারনেট সংযোগ উদ্বোধন করেন।

SHARE THIS

0 Comments:

মতামতের জন্য ধন্যবাদ।